কলেজ ভর্তি ২০২২ কবে শুরু-শেষ কবে জানুন

কলেজ ভর্তি ২০২২ শুরু কবে থেকে। এসএসসি ফলাফল প্রকাশের পরপরই শুরু হচ্ছে কলেজ ভর্তি ২০২২ । গত বছর অর্থাৎ ২০২১ সালে যারা এসএসসি পরীক্ষা অংশগ্রহণ করেছিলেন সে সকল শিক্ষার্থীরাই কলেজ ভর্তি ২০২২ এর জন্য আবেদন করতে পারবেন। একাদশ শ্রেণীর ভর্তি বা কলেজ ভর্তি ২০২২ আবেদন সম্পূর্ণ অনলাইন ভিত্তিক। কলেজ ভর্তির জন্য কি কি কাগজ লাগবে। কলেজ ভর্তি প্রক্রিয়া ২০২২ ।

class-xi-4

কলেজ ভর্তি ২০২২ শুরু ও শেষ কবে

  • অনলাইন আবেদন শুরু: ০৫ জানুয়ারী ২০২২
  • আবেদনের শেষ তারিখ: ২২ জানুয়ারী ২০২২ রাত ১১:৫৯
  • একাদশ শ্রেণির ভর্তির ফলাফল প্রথম মেধা তালিকা প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২২
  • কলেজ নির্বাচিত তালিকা: ২০ফেব্রুয়ারি ২০২২
  • দ্বিতীয়বার কলেজ মাইগ্রেশন এবং আবেদন: ২৪ ফেব্রুয়ারি ২০২২
  • 2য় বার ফলাফলের মেধা তালিকা: ২৪ ফেব্রুয়ারি ২০২২
  • 3য় বার কলেজ মাইগ্রেশন এবং আবেদন: ২৫ ফেব্রুয়ারি ২০২২
  • একাদশ শ্রেণিতে ভর্তি শুরু: ২০ ফেব্রুয়ারি ২০২২
  • ক্লাস শুরু: ০২ মার্চ ২০২২
  • আবেদন ফি: ১৫০ টাকা।

কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২১

অনলাইনে কলেজ ভর্তি প্রক্রিয়া ২০২২ । কলেজ ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে। কলেজ ভর্তি ২০২২ শুরু কবে থেকে। কলেজের ভর্তি ২০২২ শেষ কবে। একাদশ শ্রেণীর ভর্তি ২০২২ কবে শেষ। একাদশ শ্রেণীর ভর্তি ২০২২ কবে শুরু হচ্ছে এসকল তথ্য নিয়ে আমাদের আজকের এই আলোচনা।

কলেজ ভর্তি ২০২২ বিগত বছরগুলোর মতো অনলাইনে হবে। সম্পূর্ণ ভর্তি পদ্ধতি অনলাইনে হয় শিক্ষার্থীদের অনেকেই কিভাবে কলেজ ভর্তি ২০২২ হওয়া যায় তার সম্পর্কে জানেন না।

 

কলেজ ভর্তি ২০২২ তারিখ ও ধাপ সমুহ

কলেজ ভর্তি ২০২২ শুরু হচ্ছে ৫ জানুয়ারি ২০২২ এবং শেষ হবে ২২ শে জানুয়ারি ২০২২ । পুরো কলেজ ভর্তি প্রক্রিয়া টি অনলাইন ভিত্তিক ভাবে শেষ হবে। তিনটি ধাপে শিক্ষার্থীরা তাদের পছন্দের কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবে। বোর্ড গুলোর যাচাই-বাছাই শেষে মেধা অনুসারী এবং শিক্ষার্থীর পছন্দ অনুসারে শিক্ষার্থীকে একটি কলেজে ভর্তির জন্য নির্বাচিত করা হবে। কোন শিক্ষার্থী একাধিক কলেজে ভর্তির জন্য নির্বাচিত হবে না।

class-xi-admission-2কোন শিক্ষার্থী সর্বোচ্চ ১০ টি কলেজে ভর্তির জন্য চয়েজ দিতে পারবে। শিক্ষার্থীদের কলেজ চয়েজ দেওয়ার জন্য ১২৫ টাকা ধার্য করা হয়েছে। ১২৫ টাকা পে করার মাধ্যমে শিক্ষার্থী তার পছন্দ অনুসারে দশটি কলেজ চয়েজ দিবে। দশটি কলেজের মধ্যে শিক্ষার্থীর মেধা অনুসারে একটি কলেজে ভর্তির জন্য নির্বাচিত হবে কলেজ চয়েজ দেওয়ার সময় অবশ্যই সতর্ক থাকা উচিত যেন ভালো কলেজগুলো প্রথম দিকে বা প্রথম পর্যায়ে থাকে। শিক্ষার্থীর মার্কশিটে উল্লেখিত নম্বর এর ভিত্তিতে কলেজ চয়েস দিতে হবে। কোন কলেজে কত নম্বর প্রয়োজন তা শিক্ষার্থীকে পূর্বেই খোঁজ নিয়ে জানতে। শিক্ষার্থীর কোন কলেজে কত নাম্বার প্রয়োজন তার সম্পর্কে ধারণা না থাকলে সে ভালো কলেজ নির্ধারণে ব্যর্থ হবে।

See also  একাদশ শ্রেণী কলেজ মাইগ্রেশন ২০২২। কলেজ মাইগ্রেশন সেশন ২০২১-২০২২।

Muntasir Mamun

This is not a government website. This is an educational website. All information on this website is collected from the Internet so we sincerely apologize for any inaccuracies. You can find all the necessary information about education from this website. Thanks for visiting eduboardbd.com

Leave a Reply

Your email address will not be published.

five × five =

Back to top button