Trending

একাদশ শ্রেনিতে ভর্তির আবেদন ২০২২-একাদশ শ্রেণিতে ভর্তি পদ্ধতি ২০২২

Class XI Admission Process 2022

একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম ২০২২ শুরু হতে যাচ্ছে। প্রতিবছরের মতো এবারও শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে কলেজে ভর্তির জন্য। সারাদেশে একযোগে সকল কলেজের জন্য একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। শিক্ষার্থীরা এসএসসি পাস করে একাদশ শ্রেণিতে অর্থাৎ কলেজে ভর্তি হতে পারবে।

class-xi-2 কলেজ ভর্তি বিজ্ঞপ্তি মধ্যে প্রকাশিত হয়েছে আজকে কিভাবে কলেজে ভর্তি হওয়া যাবে, ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র, একাদশ শ্রেণিতে সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট প্রয়োজন, একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি কত টাকা, একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি কিভাবে পরিশোধ করতে হবে এই সকল বিষয় সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এখানে। তাই আপনি যদি এসএসসি পাস করে একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু একজন শিক্ষার্থী হয়ে থাকেন আজকের সম্পূর্ণ পোষ্টটি এখনই পড়ে সে সম্বন্ধে স্বচ্ছ ধারণা পেতে পারেন।

কলেজ ভর্তি বিষয়ক ফেসবুক গ্রুপঃ

একাদশ শ্রেণিতে ভর্তি পদ্ধতি ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের প্রথম পর্যায়ে আবেদন করতে হবে এবং প্রথম পর্যায় আবেদনের তারিখ কিছুদিন পরেই প্রকাশ করা হবে। পর্যায়ে সম্পন্ন অনলাইনে আবেদন করতে হবে এবং শিক্ষার্থীকে যোগ্যতার বিচারে দশটি কলেজে চয়েস দিতে হবে। যোগ্যতার বিচারে বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক যাচাই-বাছাই করে শিক্ষার্থীর জন্য প্রযোজ্য কলেজ সিলেক্ট করে দেওয়া হবে এবং সেখানে শিক্ষার্থী ভর্তি হতে পারবে। শিক্ষার্থীর যদি কলেজ পছন্দ না হয় তাহলে মাইগ্রেশনের সুযোগ থাকবে মাইগ্রেশন এর ফলে শিক্ষার্থীদের পছন্দের কলেজের উর্ধ্বক্রম এর যেকোনো একটি কলেজে আসন সংখ্যা ফাঁকা থাকলে সেখানে ভর্তি হতে পারবে। কলেজ চয়েজ অবশ্যই চিন্তা করে দিতে হবে যেন ভালো কলেজগুলো নিচের দিকে না যায়। অংশে ভালো কলেজ থাকলে শিক্ষার্থী পরবর্তীতে মাইগ্রেশন করলে উপরের যেকোন স্বল্প মানের কলেজে মাইগ্রেশন চলে যেতে পারে সেজন্য অবশ্যই সতর্ক থাকতে হবেএকাদশ শ্রেনি ভর্তি ২০২১-২০২২[অনলাইনে আবেদন করুন]

class-xi-3

একাদশ শ্রেণীতে কলেজ চয়েজ দেওয়ার নিয়ম ২০২২

একাদশ শ্রেণিতে অবশ্যই খুবই গুরুত্বের সাথে কলেজে যেতে হবে অন্যথায় আপনার অপছন্দের একটি করে যে আপনাকে একাদশ শ্রেণি পার করতে হবে। এইচএসসি শিক্ষার্থীদের জন্য একাদশ শ্রেণির পাঠ দান অবশ্যই গুরুত্বপূর্ণ সে কারণে একাদশ শ্রেণিতে কলেজ নির্বাচনের সময় অনেক বেশি ধারণা গ্রহণ করে তবে কলেজ নির্বাচন করা উচিত। পছন্দের কলেজ নিশ্চিতের আগে অবশ্যই আপনাকে সঠিক ভাবে সকল কার্যক্রম গুলি জানতে হবে। একাদশ শ্রেণিতে কিভাবে কলেজ চয়েজ দিলে ভালো কলেজ পাওয়া যাবে এবং একাদশ শ্রেণিতে কলেজ চয়েজ দেওয়ার নিয়ম বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

একাদশ শ্রেণিতে সরকারি কলেজে ভর্তির জন্য কত নম্বর দরকার

একাদশ শ্রেণিতে সরকারি কলেজে ভর্তি হতে সকলেই চাই। সকলেরই সরকারি কলেজে ভর্তি হওয়ার আগ্রহের জন্য সরকারি কলেজে ভর্তি হওয়া বর্তমানে খুবই কঠিন। আপনি যদি এসএসসিতে একটি ভালো রেজাল্ট করে থাকেন তাহলে সরকারি কলেজে ভর্তি হতে পারেন। এসএসসি পরীক্ষায় যদি ভালো নম্বর এবং ভালো পয়েন্ট না আসে তাহলে সরকারি কলেজে ভর্তি হওয়া খুবই কঠিন।

xi-class-admission

যে সকল সরকারি কলেজে শিক্ষার্থীদের ভর্তি হওয়ার আগ্রহ বেশি থাকে সেগুলোতে ভর্তি হতে গেলে আপনাকে অবশ্যই একটি ভালো নম্বর এবং ভালো পয়েন্ট দেখাতে হবে। প্রত্যেক বছর এসএসসি পরীক্ষার উপর নম্বর চেঞ্জ হয়। তাই এ বছরের এসএসসি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর এবং বেশির ভাগ শিক্ষার্থী কোন ক্যাটাগরিতে নাম্বার পেয়েছে তার ওপর সরকারি কলেজে চান্স পেতে কত নম্বর লাগবে সে প্রশ্নের উত্তর দেওয়া যায় । মানে যেহেতু আপনি যে কোন কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন তাই সকল শিক্ষার্থী সরকারি কলেজগুলো কে তাদের নির্বাচনের প্রথমে রাখে।

xi-xollege-admission-circular

college-admission-2
college-admission

সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট লাগে

এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর শিক্ষার্থীরা অনেকেই দুশ্চিন্তায় থাকে সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট প্রয়োজন।সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য অবশ্য একটি ভালো নম্বর এবং ভালো পয়েন্ট গুরুত্বপূর্ণ। বেশীরভাগ সরকারী কলেজে জিপিএ 4 এর বেশি যারা পায় তাদের অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। তাই সরকারি কলেজে পড়তে হলে আপনাকে অবশ্যই একটি ভালো ফলাফল করতে হবে। গান বিভাগে সরকারি কলেজে ভর্তি হওয়া আরো কঠিন বিজ্ঞান বিভাগ থেকে সরকারি কলেজে ভর্তি হতে হলে অবশ্যই আপনাকে অন্যদের চেয়ে ভালো রেজাল্ট করতে হবে। যদি আপনি বিজ্ঞান বিভাগ থেকে মানবিক ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তি হতে চান সেক্ষেত্রে আপনি সরকারি কলেজগুলোতে ভর্তি হতে পারেন।

[button color=”primary” size=”medium” link=”http://xiclassadmission.gov.bd/” icon=”” target=”false” nofollow=”false”]Apply Now[/button]

একাদশ শ্রেণী ভর্তি ২০২২

একাদশ শ্রেণিতে এখন শুধু মাত্র হাতে গোনা কয়েকটি কলেজে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয় বাদবাকি কলেজগুলো অনলাইন নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের যোগ্যতা অনুযায়ী কলেজ নির্বাচন হয়। তাই এবারও অনলাইনের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তি কার্যক্রম চারটি ধাপে সম্পন্ন হবে। চারটি ধাপ এর প্রত্যেকটি ধাপের রেজাল্ট আলাদা আলাদাভাবে প্রকাশ করা হবে এবং শেষ পর্যায়ে প্রত্যেকটি শিক্ষার্থী নিজ কলেজ নিশ্চিত করতে সেই কলেজে গিয়ে কলেজ কনফার্ম করে আসবে। প্রত্যেকটি ধাপের রেজাল্ট আমাদের এই সাইটে প্রকাশিত হবে তাই আপনি যদি একাদশ শ্রেণীর একজন শিক্ষার্থী বা একাদশ শ্রেণির শিক্ষার্থী অভিভাবক হয়ে থাকেন তাহলে আমাদের এই সাইটে আপনি বুকমার্ক করে রাখতে পারেন এটি আপনাকে একাদশ শ্রেণীর ভর্তি সম্পর্কিত সকল তথ্য প্রেরণ করবে।

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়ে গেছে বিভিন্ন অনলাইন মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে খুঁজলে একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি পাওয়া যাবে। এছাড়াও নিচে একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া আছে আপনি সেখান থেকে একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি খুবই সহজে ডাউনলোড করতে পারবেন।

কলেজ ভর্তি বিষয়ক ফেসবুক গ্রুপঃ

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন সম্পর্কিত একটি নোটিশ বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে প্রকাশ করা হয়েছে সেখানে প্রবেশ করে আপনি একাদশ শ্রেণির জন্য ভর্তি অনলাইন পেমেন্ট এবং আবেদন করার নিয়ম কি ভালোভাবে দেওয়া আছে নিচের অংশে সেই নোটিশটি আমরা দিয়েছি আপনি ইচ্ছা করলে সেটি ডাউনলোড করতে পারেন অথবা নোটিশটি ভালোভাবে পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে একাদশ শ্রেণিতে অনলাইনে আবেদন করতে হবে এবং আপনি কিভাবে পেমেন্ট সম্পন্ন করবেন অনলাইনের মাধ্যমে।

একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন ফি কিভাবে পেমেন্ট করা যায় তা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। আপনি যদি একাদশ শ্রেণির ভর্তির আবেদন ফি কিভাবে পেমেন্ট করবেন তা নিয়ে চিন্তিত থাকেন তাহলে আজকের এই আলোচনাটি আপনি সম্পূর্ণ পড়ে তার সম্পর্কে জানতে পারবেন।

একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি ১৫০ টাকা । একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত আবেদন ফি ১৫০ টাকা রকেট, নগদ, বিকাশ ব্যবহার করে পরিশোধ করা যাবে। উপরোক্ত তিনটি মোবাইল ব্যাংকিং মাধ্যম ব্যবহার করে আপনি খুব সহজেই একাদশ শ্রেণির ভর্তির টাকা পেমেন্ট করতে পারবেন।

একাদশ ভর্তি আবেদন ফি বিকাশ করবেন যেভাবে

প্রত্যেক বারের মতো এবারেও একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন ফি ১৫০ টাকা নির্ধারিত হয়েছে। বিকাশে পেমেন্ট এর জন্য আপনি বিকাশ অ্যাপ অথবা *২৪৭# ডায়াল করে পে বিল অপশন থেকে একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি বিকাশ করা যাবে। নিচে থেকে আপনি জানতে কিভাবে বিকাশে পেমেন্ট করতে হবে চিত্রটির প্রত্যেকটি ধাপ যথাযথভাবে দেখুন

বিকাশ পেমেন্ট এ সমস্যা হলে আপনি আমাদের ফেসবুক পেইজে সরাসরি মেসেজ করতে পারেন । আমরা আপনার সমস্যাটি দ্রুত সমাধান করার চেষ্টা করব। বিকাশে পেমেন্ট এর ক্ষেত্রে অধিকাংশ সময় যে সমস্যাটি চাই তা হল সার্ভারের সমস্যা। হাড়ের সমস্যার কারণে অনেক সময় একাদশ শ্রেণির এডমিশন এই অপশনটি খুজে পাওয়া যায় না সেই কারণে আপনাকে অবশ্যই কিছুক্ষণ অপেক্ষা করে আবার চেষ্টা করতে হবে।

রকেট একাউন্ট থেকে একাদশ শ্রেণীর ভর্তি পেমেন্ট

 

রকেট একাউন্ট থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত টাকা পরিশোধ করা যাবে। নিচের ছবিটি ভালোভাবে লক্ষ্য করলে আপনি সম্পূর্ণ বুঝতে পারবেন কিভাবে রকেট একাউন্ট থেকে পেমেন্ট করা যায়। রকেট অ্যাপ অথবা *৩২২# বিল পে রকেটের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তির জন্য নির্ধারিত টাকা পরিশোধ করতে পারবেন।

নগদ একাউন্ট থেকে একাদশ শ্রেণির ভর্তির টাকা পরিশোধ

নগদ একাউন্টের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তির জন্য নির্ধারিত ফি পরিশোধ করা যাবে। নগদ অ্যাপ থেকে অথবা *১৬৭# ডায়াল করে বিল পে সিলেক্ট করে একাদশ শ্রেণীর ভর্তির জন্য নির্ধারিত টাকা পরিশোধ করা যাবে নিচের ছবি থেকে আপনি ভালভাবে বুঝতে পারবেন কিভাবে নগদ একাউন্ট এর মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির টাকা পরিশোধ করা যায়।

একাদশ শ্রেণীর ভর্তি সম্পর্কিত সকল তথ্য জানতে আমাদের এডমিশন ক্যাটাগরি ভালোভাবে ভিজিট করুন। যেকোনো তথ্য প্রয়োজনে আপনি সার্চ করতে পারেন। এছাড়াও আলিম ভর্তি পরীক্ষা, মাদ্রাসা ভর্তি পরীক্ষা, স্কুলের ভর্তি পরীক্ষা ইত্যাদি যেকোনো এডমিশনের খোঁজখবর আমাদের ওয়েবসাইট থেকে আপনি পাবেন।

একাদশ শ্রেণীর ভর্তি সম্পর্কিত যাবতীয় তথ্য আমাদের এই ওয়েবসাইটে আপনি পেয়ে যাবেন। একাদশ শ্রেণির ভর্তির জন্যব্যবহার করে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমাদের কোন তথ্য ভুল থাকলে সেটি জন্য আন্তরিক ভাবে দুঃখিত। যে কোন ভুল হলে সেটি contact us এ জানাতে পারেন। আমরা সেটি দ্রুততার সাথে সমাধান করার চেষ্টা করব।

See also   JU H Unit Result 2021 - Jahangirnagar University IIT Unit Result 2021

Muntasir Mamun

This is not a government website. This is an educational website. All information on this website is collected from the Internet so we sincerely apologize for any inaccuracies. You can find all the necessary information about education from this website. Thanks for visiting eduboardbd.com

Leave a Reply

Your email address will not be published.

seventeen + five =

Back to top button