একাদশ শ্রেণিতে টিসির জন্য অনলাইনে আবেদন ২০২২

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন নিয়ম ২০২১-২০২২ । ২০২১-২০২২ সালে শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে অধ্যায়নরত যে সকল শিক্ষার্থীরা তাদের কলেজ পরিবর্তন করতে চাই অথবা পিসি নিতে চায় তাদের জন্য আমাদের আজকের এই আলোচনা। অনেক শিক্ষার্থীই আছে যারা পছন্দের কলেজ পাইনি অথবা যে কলেজে অধ্যায়ন বর্তমানে করছে সে কলেজ থেকে টিসি নিয়ে অন্য একটি কলেজে ভর্তি হতে চায়। কিন্তু বর্তমানে যেহেতু কলেজে ভর্তির বিষয়টি সম্পূর্ণ শিক্ষা বোর্ড নিয়ন্ত্রণ করে তাই কলেজ থেকে টিসি একটি জটিল বিষয়। সেজন্যই কিভাবে কলেজ থেকে টিসি নিতে হয়, কত তারিখের মধ্যে কলেজ থেকে টিসি নেওয়া যায়, একাদশ শ্রেণিতে ভর্তির কতদিন পর্যন্ত কলেজ থেকে টিসি নেওয়া যায়, দ্বাদশ শ্রেণীতে উঠে টিসি নেওয়া যায় কিনা ইত্যাদি সম্পর্কে আজকে আমরা উপস্থাপনা করব। তাই আপনি যদি নিতে ইচ্ছুক হয়ে থাকেন আপনার কলেজ থেকে কি উপায়ে ইটিসি নেবেন তা জানতে আজকের আমাদের এই আলোচনাটি সম্পূর্ণ পড়ুন।

একাদশ শ্রেণিতে টিসির জন্য অনলাইনে আবেদন

বর্তমানে কলেজ থেকে টিসি নিতে হলে শুধুমাত্র কলেজে আবেদন করতে হয় না বোর্ডে আবেদন করতে হয় যেহেতু কলেজ এ বিষয়টি সম্পূর্ণ নিয়ন্ত্রণ করে। আজকে আমরা কলেজ পরিবর্তনের সাথে সাথে কিভাবে বোর্ড পরিবর্তন করতে হবে সে নিয়ম টি ও জেনে নেব।

 

প্রথমে আমরা কিভাবে অনলাইনে টিসি আবেদন করতে হবে তার সম্পর্কে আপনাকে অবগত করব। অংশটি পড়ে আপনি জানতে পারবেন কিভাবে অনলাইনে টিসি আবেদন করতে হবে।

অনলাইনে টিসি আবেদনের পদ্ধতি

  • টিসির আবেদনের জন্য প্রথমে আপনাকে ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে টিসি বাটনে ক্লিক করে টিসি আবেদন ফর্মটি পূরণ করতে হবে। টিসি আবেদন ফর্মটি পূরণ করলে এরপরে সাবমিট ইউর অ্যাপ্লিকেশন বাটনে ক্লিক করতে হবে।
  • আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে একটি পিন নম্বর যাবে। ওয়েবসাইটের ও ইএমএস অপশনে ক্লিক করে এই কোড নাম্বার প্রবেশ করিয়ে লগইন করে পরবর্তীতে শিক্ষার্থীরা তার আবেদনের আপডেট জানতে পারবে।
  • অনলাইনে আবেদন সাবমিট করার পর সোনালী সেবা স্লিপ পাওয়া যাবে এটা প্রিন্ট করে সোনালী ব্যাংকের শাখায় সিসিসি হিসাবে সাতশত টাকা জমা দিতে হবে।

 

যেহেতু বর্তমানে শুধুমাত্র কলেজ পরিবর্তনের আবেদন করলেই হয় না এর সাথে সাথে বোর্ড পরিবর্তনের আবেদন করতে হয়। বোর্ড পরিবর্তনের আবেদন অনলাইনে করা যায়না বোর্ড পরিবর্তনের আবেদন অবশ্যই সরাসরি বোর্ডে উপস্থিত হয়ে ম্যানুয়াল পদ্ধতিতে আবেদন করতে হবে।

কিভাবে বোর্ড পরিবর্তন করতে হয়

বোর্ড পরিবর্তনের জন্য এবং শিক্ষার্থী তার কাঙ্খিত কলেজ এবং সে যে কলেজে অধ্যায়নরত আছে দুটি কলেজের সকল তথ্য বোর্ডে জমা দিতে হবে । শিক্ষার্থীর কাঙ্খিত কলেজে যদি আসনসংখ্যা ফাঁকা না থাকে তাহলে শিক্ষার্থী কোন ভাবেই সে কাঙ্খিত কলেজে ভর্তি হতে পারবে না। তাই শিক্ষার্থীর ট্রান্সফার সার্টিফিকেট অতীব জরুরী হলে অবশ্যই সে অন্য একটি কলেজে যে কলেজের সিট ফাঁকা আছে সেখানে ভর্তির আবেদন করতে পারে। নিচের অংশ থেকে বোর্ড পরিবর্তনের মাধ্যমে টিসি আবেদন ফরম দেওয়া আছে। আবেদন ফরম টি ডাউনলোড লিংক নিচে দেওয়া আছে আপনি ডাউনলোড বোতামে চাপ দিলেই সেই পিডিএফ টি ডাউনলোড করতে পারবেন। আপনি ইচ্ছা করলে সম্পূর্ণ তথ্য গুলো পড়ে নিতে পারেন এবং অসম্পূর্ণ জানার মাধ্যমে আপনি বোর্ড পরিবর্তনের মাধ্যমে কিভাবে নিতে হবে তা জানতে পারবেন।

 

কিভাবে কলেজ পরিবর্তন করতে হয়

বাংলাদেশ কলেজ পরিবর্তনের নিয়ম এখন আর আগের মত নেই। এখন ট্রান্সফার সার্টিফিকেট নিতে হলে অবশ্যই শিক্ষার্থীকে তার কাঙ্খিত কলেজ বাজে কলেজে ভর্তি হতে চাই সে কলেজের আসন সংখ্যা ফাঁকা আছে কিনা তা সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা নিতে হবে। অবশ্যই আগে খোঁজ করে জানতে হবে তার ভর্তিচ্ছু কলেজে আসন সংখ্যা ফাঁকা আছে কিনা এবং সেজে বিভাগে এবং যে বিষয়গুলো নিয়ে পূর্বের কলেজে পড়তো সে সকল বিষয়গুলো তার পরবর্তী কলেজে আছে কিনা। পূর্বের কলেজ এবং পরবর্তীতে যে কলেজে ভর্তি হতে ইচ্ছুক ইকোয়ালিজের প্রদানের বিষয়ে যদি একই হয় তবে শিক্ষার্থী সেখানে ভর্তি হতে পারবে। তিসির আবেদনের জন্য প্রথমে কলেজ থেকে আবেদন করতে হবে এবং পরবর্তীতে সশরীরে বোর্ডে আবেদন করতে হবে।উপরের অংশ থেকে আপনি প্রথমে অনলাইনের মাধ্যমে কলেজে আবেদন করতে পারবেন এবং পরবর্তীতে আমাদের ডাউনলোড পিডিএফ এ ক্লিক দিয়ে পিডিএফ ফর্ম টি ডাউনলোড করে সেটি পূরণ করে তা বোর্ডে জমা দিলে সেখান থেকে আপনার টিসি নেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে।

 

টিসি নেওয়া একটি খুবই জটিল প্রক্রিয়া তাই কোনো শিক্ষার্থী যদি অতীব প্রয়োজন না হয় তাহলে টিসি নেওয়ায় ভালো। টিসি নিয়ে অন্য কোন কলেজে ভর্তি হলে শিক্ষার্থীর পড়াশুনার ক্ষেত্রে আবহাওয়া বদল হয় এবং শিক্ষার্থী অনেক সময় ঝরে পড়ে। নিউ

See also  [Now] একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ আপনি দেখতে পারেন

4 Comments

  1. ভাইয়া 2022 সালে যারা নতুন কলেজে ভর্তি হয়েছে তারা কবে থেকে tc নিতে পারবে

  2. ভাইয়া 2022 সালে যারা নতুন কলেজে ভর্তি হয়েছে তাদের tc কবে থেকে শুরু হবে

Leave a Reply

Your email address will not be published.

7 − three =

Back to top button